হিমুর নীল জোছনা ( Himur Nil Jochna )

(1 customer review)
  • জ্ঞান হোক উন্মুক্ত

    আমরা বিশ্বাস করি, জ্ঞানপ্রাপ্তির অধিকার রয়েছে সবার ।
  • এটি লাইব্রেরীর ডিজিটাল ভার্সন ব্যতীত অন্য কিছু নয়

    লাইব্রেরীতে গিয়ে সবাই যেমন বই পড়ে, তেমন ভাবে এখানেও পড়বে।
  • উন্নততর প্রযুক্তি

    আমাদের লাইব্রেরীতে থাকা বই ডাউনলোড যোগ্য নয়, উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বইগুলো কেবলমাত্র পড়ার জন্যে উন্মুক্ত করে দেয়া হয়েছে।
  • এই লাইব্রেরীতে দেয়া বই, বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারযোগ্য নয়

    যেহেতু লাইব্রেরীতে দেয়া বই কেবলমাত্র পড়ার জন্য, কোন বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের দায় বুকশেলফ এর উপর বর্তাবে না।
  • বই ডাউনলোড যোগ্য নয়

    এই লাইব্রেরীতে দেয়া বই ডাউনলোড করার উপযোগী নয়।
5.0/5
1 reviews
1
0
0
0
0
  1. Moushumi Mou

    ★রিভিউ★
    হিমুর নীল জোছনা
    হুমায়ূন আহমেদ
    ———–

    হিমু একদিন ঘুম থেকে জেগে চোখ মেলে দেখে রবীন্দ্রনাথ ওর বিছানার পাশে বসে আছেন। কলা দিয়ে পাউরুটি খাচ্ছেন, সামনে বিড়ি ও দিয়াশলাই রাখা। দৃশ্যটা এতোই অস্বাভাবিক যে স্বয়ং হিমুকেই চমকে দিয়েছে। যাই হোক, কথাবার্তা শেষে দেখা যায় যে উনার নাম আসলে ছামাদ, রবীন্দ্রনাথ সেজে এসেছেন নকল দাড়ি ও পাঞ্জাবি পরে। ছামাদ সাহেব পেশায় ভিক্ষুক, তবে বুদ্ধিমান। একেক দিন একেক মহাপুরুষের বেশ ধরে ভিক্ষায় বের হন। হিমু এবার ছামাদ সাহেবকে নিয়ে বাইরে বের হয় আর ঘটতে থাকে মজার সব ঘটনা। পড়তে থাকলে মনে হবে ধীরে ধীরে আরেকটা জগতে হারিয়ে যাচ্ছেন। কাহিনী ছামাদ সাহেবকে দিয়ে শুরু হলেও পুরো উপন্যাস উনাকে কেন্দ্র করে নয়, ধীরে ধীরে আরো চরিত্র যোগ হয় যা উপন্যাসটি আরো বিচিত্র করে তোলে।
    ———
    যা ভালো লেগেছে:
    বরাবরের মতোই সাবলীল ও প্রাঞ্জল ভাষায় বইটি প্রাণবন্ত করে তুলেছেন হুমায়ূন আহমেদ। পড়তে থাকলে কিছুক্ষণ পর পর নিজের অজান্তে একা একা হাসবেন। বিশেষ করে শেষের দিকটা সুন্দর। এমনভাবে ইতি টানা হয়েছে যে শেষের কয়েক পাতা পড়ার সময় চোখ সরানো যায় না।
    ———
    যা ভালো লাগেনি:
    আসলে সত্যি কথা বলতে, যদিও উপন্যাসটা সুন্দর; কিন্ত হিমু সিরিজের অন্যান্য উপন্যাসের তুলনায় কম আকর্ষণীয়। তাছাড়া এমন কিছু বিষয় আছে যা রিয়াল লাইফের সাথে খাপ খায় না। একটু র‍্যাশনালিটির ঘাটতি আরকি।
    ———–
    রিকমেন্ডেশন:
    পড়বেন! সব উপন্যাসেই কিছু না কিছু থাকে যা ভালো লাগেনা, এই উপন্যাসও তার ব্যতিক্রম না। কিন্ত এই উপন্যাসে ভালো লাগার জিনিসই বেশি। ২ঘন্টার মধ্যে পুরোটা শেষ করে ফেলতে পারবেন। এটা বলতে পারি উপন্যাস শেষ করা পরে বলতে পারবেন যে ঐ ২ঘন্টা কাজে লাগাতে পেরেছেন।
    Happy Reading 🙂
    Harun Ahmed- Boi Lovers Polapain

Add Your Review